Honda বাংলাদেশে তৈরি মোটরসাইকেল রপ্তানি শুরু

বাংলাদেশে তৈরি মোটরসাইকেল রপ্তানি শুরু করেছে হোন্ডা


Bangladesh Honda Private Limited (BHL), জাপানের হোন্ডা মোটর কোম্পানি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের মধ্যে একটি যৌথ উদ্যোগ ।

মোটরসাইকেল রপ্তানি শুরু করেছে

বিএইচএল গতকাল তার ফ্ল্যাগশিপ মডেল- Honda এক্স ব্লেড-এর 14টি মোটরসাইকেলের একটি কন্টেইনার মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালাতে পাঠিয়েছে,

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিএইচএল Honda -এর চিফ প্রোডাকশন অফিসার হিরোয়ুকি ইয়াসুনাগা বলেন,

আমরা বিশ্বব্যাপী বাংলাদেশের উৎপাদন উৎকর্ষ প্রদর্শন করতে পেরে গর্বিত এবং আন্তর্জাতিক ও দেশীয় বাজারের কঠোর মান পূরণ করে এমন বিশ্বমানের মোটরসাইকেল উৎপাদনে প্রতিশ্রুতিবদ্ধ।

BHL হল বাংলাদেশে রানার অটোমোবাইলসের পর দ্বিতীয় নির্মাতা, যা স্থানীয়ভাবে তৈরি মোটরসাইকেল রপ্তানি করে।

বিএইচএল হাইলাইট করেছে যে এই কৌশলগত উদ্যোগ স্থানীয় ক্রয় বৃদ্ধি,

বৈদেশিক মুদ্রা তৈরি এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সহায়তা করার প্রতিশ্রুতিকে জোরদার করে।

বাংলাদেশে তৈরি মোটরসাইকেল রপ্তানি শুরু করেছে বৈশ্বিক নীতির সাথে সামঞ্জস্য রেখে যেখানে এটি পরিচালিত হয় সেখানে অবদান রাখার জন্য, বিএইচএল বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিবেশ,

বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় সক্রিয় পদক্ষেপ নিয়েছে।

বিএইচএল-এর কাঁচামাল এবং উৎপাদনের জন্য প্রয়োজনীয় নক ডাউন (কেডি) যন্ত্রাংশ আমদানি করতে যথেষ্ট বৈদেশিক মুদ্রার প্রয়োজন, এটি যোগ করেছে।

সংস্থাটি উল্লেখ করেছে যে গুয়াতেমালায় চালানটি সমুদ্রপথে পাঠানো হয়েছিল এবং ভবিষ্যতে রপ্তানি দক্ষিণ আমেরিকা,

মধ্য আমেরিকা এবং আফ্রিকার জন্য পরিকল্পনা করা হয়েছে।

“সংস্থাটি সক্রিয়ভাবে কাঁচামাল আমদানির জন্য কর ছাড়ের আকারে সমর্থন চাইছে এবং বিশ্ব বাজারে তার অবস্থান শক্তিশালী করতে রপ্তানি প্রণোদনা দিচ্ছে ।”

ইয়াসুনাগা এই কৃতিত্বের জন্য দলের গুণমান এবং উদ্ভাবনের উপর নিরলস মনোযোগের জন্য দায়ী করেছেন।

বিএইচএলের প্রধান বিপণন কর্মকর্তা শাহ মুহাম্মদ আশেকুর রহমান উল্লেখ করেছেন যে সম্প্রসারণ স্থানীয়ভাবে এর কৌশলগত উদ্দেশ্যগুলিকে শক্তিশালী করবে।

তিনি বলেন, “আমাদের বৈশ্বিক দক্ষতা এবং স্থানীয় বাজার সম্পর্কে গভীর বোঝাপড়ার মাধ্যমে,

আমরা বাংলাদেশের অভ্যন্তরে প্রবৃদ্ধি এবং উদ্ভাবন চালানোর সাথে সাথে বিশ্বব্যাপী গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ভালো অবস্থানে আছি।”

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ গতকাল বলেছেন,

কুটির, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ব্যবসা পরিচালনা সহজ করার জন্য আয়ের জন্য ট্যাক্সের নিয়ম ও প্রক্রিয়াগুলো সংশোধন ও স্বয়ংক্রিয়ভাবে করা দরকার।

একাধিক উদ্যোগ সহ ব্যবসার ক্ষেত্রে,

একাধিক স্তরে কর আরোপ করা উচিত একটি উদ্বেগের মুনাফাকে অন্যটির ক্ষতি পূরণের অনুমতি দিয়ে,

তিনি ঢাকায় পরবর্তী প্রধান কার্যালয়ে এক বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে অনুরোধ করেছিলেন।

বর্তমানে পণ্যের বিবরণে কোনো ত্রুটি না থাকলেও ব্যবসায়িক প্রতিষ্ঠান ভুল হারমোনাইজড সিস্টেম (এইচএস) কোড প্রদান করলে পণ্যের মূল্যের উপর 400 শতাংশ জরিমানা আরোপের বিধান রয়েছে,

DCCI প্রেস বিজ্ঞপ্তিতে আহমেদকে উদ্ধৃত করে বলা হয়েছে .

এইচএস কোড হল একটি প্রমিত সংখ্যাসূচক পদ্ধতি যা সাধারণত পণ্যের শ্রেণীবিভাগের জন্য আমদানি ও রপ্তানি প্রক্রিয়া জুড়ে ব্যবহৃত হয়।

মূল্যায়ন পর্যায়ে পণ্য ঘোষণার সময় ব্যবসাগুলিকে এই জাতীয় ত্রুটিগুলি সংশোধন করার অনুমতি দিয়ে প্রাসঙ্গিক বিধানটি সংশোধন করা উচিত, তিনি বলেছিলেন।

এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান বলেন, বাংলাদেশের জনসংখ্যার মাত্র ৫ শতাংশ কর দেয়

যেখানে ভারতে তা ২৩ শতাংশ। তিনি বলেন, সমাজের একটি বড় অংশ কর জালের বাইরে রয়েছে,

যার জন্য বিদ্যমান করদাতাদের উপর রাজস্ব উৎপাদনের চাপ অব্যাহত রয়েছে।

এভাবে চলতে থাকলে, পরিশ্রমী করদাতারা নিরুৎসাহিত হয়ে পড়বে, যার জন্য এনবিআর আগামী ছয় মাসের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে কর নেট সম্প্রসারণে কাজ করছে, তিনি যোগ করেন।

অধিকন্তু, এনবিআর একাধিক পর্যায়ে একটি একক সত্তাকে ট্যাক্স করা থেকে বিরত রাখার জন্য কাজ করবে, যার জন্য কর্পোরেটদের জন্য কার্যকর করের হার কখনও কখনও উল্লেখযোগ্যভাবে উচ্চ হয়ে যায়, খান বলেন। তিনি বলেন, এনবিআর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরে রেখে কর প্রক্রিয়াকে সহজীকরণ এবং হারের যৌক্তিককরণের দিকেও গুরুত্ব দেবে। এনবিআর চেয়ারম্যান কর বা ভ্যাট ফাঁকি রোধে আর্থিক লেনদেন পরিচালনার সময় ব্যাঙ্কিং চ্যানেলগুলি ব্যবহার করে নগদহীন হওয়ার জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি ডিসিসিআইকে নিজে থেকে বা এনবিআরের সাথে যৌথভাবে, রাজস্ব খাতে সমস্যা চিহ্নিত করতে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার জন্য অনুরোধ করেন যাতে সেগুলি দ্রুত সমাধান করা যায়।

Bike related আর পোস্ট/ টিপস পেতে আমাদের ওয়েবসাইট ঘুরে দেখুন । Click Here

Author photo
Publication date:
Author: Majedul

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *